Breaking News

সোমবার থেকে চালু ওমরাহ ভিসা!

সোমবার থেকে চালু ওমরাহ ভিসা!

রোববার (৮আগস্ট) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক হারামাইন শারিফাইন নামক অফিসিয়াল পেজে এমন তথ্য দেওয়া হয়েছে

ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের মানতে হবে কিছু শর্ত। সেগুলো হলো-ওমরাহ করতে ইচ্ছুক মুসল্লিরা কেবল ৯’ টি দেশ ছাড়া বিশ্বের সব দেশ থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। ওই ৯’টি দেশ হলো— ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তু’রস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন।

এই দেশগুলো থেকে কোনো মুসল্লি সৌদি আরবে প্রবেশ করতে চাইলে তাদের ওই ৯’টি দেশ বাদে তৃতীয় আরেকটি দেশে ১৪’ দিনের কোয়ারেন্টিন শেষ করতে হবে।

ওমরাহ পালনে ইচ্ছুক সবাইকে বাধ্যতামূলকভাবে করোনা ভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা নিতে হবে। সেই টিকা হতে হবে ফা’ইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের। এসব টিকার দুটি ডোজ গ্রহণ করা ছাড়া সৌদি আরবে প্রবেশ করা যাবে না।

কেউ যদি চী’নের তৈরি সিনোফার্মের টিকার দুটি ডোজ নিয়ে থাকেন তাহলে তাকে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজ নিতে হবে।

ওমরাহ পালনের জন্য ১৮’ বছর বা বেশি বয়সীদেরই অনুমোদন দেওয়া হবে। এছাড়া দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল সৌদি আরবে যেতে পারবেন মুসল্লিরা।

ওমরাহ পালনে বি’দেশ থেকে যাওয়া প্র’ত্যেক মু’সল্লিকে প্রতিরোধমূলক ব্যবস্থা—মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং সেই সঙ্গে স্বাস্থ্য নি’র্দেশিকা মেনে চলতে হবে

করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নি’য়ম-কা’নুন কঠোরভাবে মেনেই নি’রাপত্তা নিশ্চিত করা হবে।

About jacob done

Check Also

সর্ব-প্রথম আমাদের নবী-কে দেখার ও স্পর্শ’ করার সৌভাগ্য হয়েছিল যে, মানুষটির!

সর্ব-প্রথম আমাদের নবী-কে দেখার ও স্পর্শ’ করার সৌভাগ্য হয়েছিল যে, মানুষটির! আমাদের প্রিয় নবী হজরত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *