Breaking News

সত্যিই এমন দৃশ্য হৃদয়-কে, স্পর্শ করতে হবে।

01: সত্যিই এমন দৃশ্য হৃদয়-কে স্পর্শ করতে হবে:
—————————————–

আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের অনেকেরই মা,য়েরা আমা,দের গরুর দুধ খাইয়ে,ছেন এবং তার আনন্দদায়ক স্মৃতি আমাদের মধ্যে এখ,নো রয়েছে। এই সুস্বাদু এবং পুষ্টিকর পানীয়টি প্রায়ই বাচ্চাদেরকে সাধারণ ভাবে, কর্নফ্লেক দিয়ে, ওটস দিয়ে, মিল্ক.শেক দিয়ে এবং

আরও অনেক কিছু দিয়ে দেও,য়া হয়। কিন্তু, যেহেতু একটি শি.শুর পাচন তন্ত্র দশ বছর বয়,সীর মতো উন্নত হয় না, তাই এটি একটি শি.শুর জন্য আদর্শ পানীয় কিনা তা নিয়ে অনেকে ভাবেন। গরুর দুধ শিশুদের জন্য ভাল কিনা, এবং যদি না হয় তা হলে এটি তাদেরকে কখন দেওয়া শুরু করা যেতে পারে তা এখানে আমরা আলোচনা করব।

আমরা একটি নবজাতক শিশুকে কি গরুর দুধ দিতে পারি?

01-প্রথমত, গরুর দু,ধে থাকা প্রচুর পরি,মাণে প্রোটিন যেমন ক্যাসিন এবং ঘোল হজম করার মতো উন্নত পাচন তন্ত্র শিশুর থাকে না।

02-দ্বি,তীয়ত, আপনার শিশুকে গরুর দু,ধ খাওয়ানো বেশী তাড়াতাড়ি শুরু করলে তাদের পাচন তন্ত্র অসহিষ্ণু হয়ে উঠতে পারে।

03-শেষ বিষয়টি হল, গরুর দুধ আপনার নবজাতকের শরীরে লোহার ঘাটতি তৈরি করতে পারে কারণ এটি তাদের শরীরের লোহার শোষণে হস্তক্ষেপ করে।

এক বছরেরও কম বয়সের শিশুদের দুধ খাওয়ানোর পরামর্শ দেও,য়া হয় না, তবে দুধ-ভিত্তিক পণ্য যেমন দই এবং পনির গ্রহণযোগ্য বলে মনে করা হয়। তবে, আমা,দের তাদেরকে শুধু গরুর দুধ প্রদান থেকে বিরত থাকা উচিত। কারণ গরুর দুধে সোডিয়ামের পরিমাণ, শিশুর কিডনি যতটা ব্যবহার করতে পারে তার চেয়ে অনেক বেশী থাকে।
কখন গরুর দুধ দেওয়া শুরু করবেন?

বেশিরভাগ বাবা-মা যারা তাদের সন্তানদের ফরমূলা বা প্রক্রিয়াজাত দুধ খাওয়ান, গরুর দুধে রূপান্তর করতে আগ্রহী হন। এটির মূল কারণ হল প্রক্রিয়াজাত দুধ ব্যয়বহুল এবং এগুলি শুধু শিশুরাই, খেতে পারে। অন্যদিকে, গরুর দুধ পুরো পরিবারের জন্য কিনে নেওয়া হয়, ফলে এটি একটি সস্তা

বিকল্প হয়ে ওঠে। শিশুর যদি ল্যাকটোজ অসহিষ্ণুতা বা দুগ্ধ অ্যালার্জির কোনো পারি,বারিক ইতিহা,স না থাকে, তবে ছয় মাস বয়সের পর গরুর দু,ধ চালু করা যেতে পারে। তবে, এটি শুধুমাত্র রান্না করা কঠিন খাবারের সাথে সাথে দেওয়া উচিত। তাদের শু,ধু দু,ধ দেও,য়ার জন্য আপ,নাকে প্রায় এক বছ,র পর্যন্ত অপে,ক্ষা ক,রতে হবে :

About jacob done

Check Also

এহসান” গুরুপ নিয়ে খ্যাত, কুয়াকাটা হুজুরের মন্তব্য!

এহসান” গুরুপ নিয়ে খ্যাত, কুয়াকাটা হুজুরের মন্তব্য! ”হেলিকপ্টার হুজুর” খ্যাত কুয়াকাটার মাওলানা মো. হাফিজুর রহমান’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *