রুটি বিক্রি করে তুর্কি নারীদের মসজিদ নির্মাণ

ইসলামী ঐতিহ্য বিনির্মাণ ও সংরক্ষণে তুর্কি মুসলিমদের সুনাম আছে বিশ্বজুড়ে। এ ক্ষেত্রে তুর্কি নারীদের অবদানও স্মরণ

রাখার মতো। আধুনিক যুগে এসেও তারা ইসলামের সেবায় পিছিয়ে নেই। বিভিন্ন সময় আন্তর্জাতিক গণমাধ্যমে তাদের নানা

রকম ধর্মীয় সেবামূলক কাজের খবর পাওয়া যায়।
সম্প্রতি গণমাধ্যমে প্রকাশ, রুটি বিক্রি করে জমানো টাকা দিয়ে মসজিদ নির্মাণ করেছেন তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বুরসার কয়েকজন নারী। প্রদেশটির ওরহানলি এলাকার বাশকো গ্রামে নান্দনিক এই মসজিদটি নির্মিত হয়েছে।

নারীরা সবাই বাশকো গ্রামের বাসিন্দা এবং তাঁরা রুটি বানিয়ে বিক্রি করেন। মসজিদের নতুন এই স্থাপনার জায়গায় আগে পুরনো একটি মসজিদ ছিল। কিন্তু পুরনো ও ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় গ্রামবাসী নতুন মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়।

সবার উদ্যোগে একাত্মতা জানিয়ে গ্রামের রুটি বিক্রেতা নারীরাও নির্মাণ খরচে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয় এবং দেড় মিলিয়ন তুর্কি লিরা বা ১৮১ হাজার মার্কিন ডলার খরচে নির্মিত মসজিদের বেশির ভাগ অর্থ তারাই দেয়।

সপ্তাহের এক কিংবা দুই দিনের লভ্যাংশ তারা আলাদা ফান্ডে জমা করত। এভাবে দুই বছরের জমানো অর্থ তারা মসজিদে দান করে। রুটি বিক্রেতা নারীদের কাছে অন্য নারীরাও আটা দিয়ে মহৎ এই কাজে অংশ নেয়।

সাগর উপকূলে অবস্থিত তুরস্কের ঐতিহাসিক প্রদেশ। প্রাদেশিক রাজধানীর নামও বুরসা। প্রদেশটির আয়তন ১১ হাজার ৪৩ বর্গকিলোমিটার এবং ২০১৫ সালের আদমশুমারি অনুযায়ী এখানের জনসংখ্যা ২৮ লাখ ৪২ হাজার ৫৪৭ জন।

বুরসা শহরটি ১৩২৬ থেকে ১৩৬৫ সাল পর্যন্ত উসমানীয় সাম্রাজ্যের রাজধানী ছিল। পরে উসমানীয়রা এডির্ন জয়ের পর তা নতুন রাজধানী হয়ে ওঠে। এডির্ন ১৩৬৫ থেকে ১৪৫৩ সাল পর্যন্ত উসমানীয় সাম্রাজ্যের রাজধানী ছিল। এরপর ইস্তাম্বুল নতুন রাজধানী হয়। বুরসার বেশির ভাগ বাসিন্দাই সুন্নি মুসলিম।

আরও একটি নিউজ পড়ুন,,,,

মুসলিম নববধূকে হিন্দু বাবা-মায়ের কাছে তুলে দিলেন আওয়ামীলীগ নেতারা

ভোলার দৌলতখানের কামরুল ইসলামের সদ্য মুসলিম হওয়া স্ত্রী জান্নাতুল ফেরদাউসকে হিন্দু বাবা-মায়ের হাতে তুলে দিল স্থানীয় আওয়ামীলীগ নেতারা।

গত বৃহস্পতিবার (২২ এপ্রিল) উপজেলার চরখলিফা ইউনিয়নের দিদার উল্যাহ গ্রামে এ ঘটনা ঘটে।

কামরুল ইসলাম ওই গ্রামের দিনমুজুর আলী হোসেনের ছেলে। কামরুল জানায় ,২ বছর আগে ঢাকার গাজিপুর জেলার জয়দেবপুর থানার নীলের পাড়ায় একটি ফ্যাক্টরিতে কাজ করতে গিয়ে সংকর চন্দ্র মন্ডলের মেয়ে শ্রাবন্ত্রী মন্ডলের সাথে তার প্রেমের সম্পর্ক হয়।’

পরে তাদের দু’জনের সম্মতিতে ইসলাম ধর্ম গ্রহণ করে শ্রাবন্ত্রী মন্ডলের নতুন নাম রাখা হয় জান্নাতুল ফেরদাউস। পরে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে দৌলতখানে ফিরে আসে।

গত শুক্রবার (২৩ এপ্রিল) স্থানীয় কিছু প্রভাবশালী নেতা কালাম তুফানিসহ আরও কিছু সহযোগী মিলে জোরপূর্বক নববধূকে হিন্দু বাবার হাতে তুলে দেয়।

এ সময় ওই নববধূর চিৎকারে আকাশ-বাতাস ভারী হয়ে উঠে। পর ওইদিন রাতের দিকে নববধূর কান্নার আহাজারির একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়।

ভিডিওটি মুহূর্তের মধ্যেই ফেইজবুকে ভাইরাল হয় । এ নিয়ে অনেকের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। বর্তমানে এ ঘটনাকে কেন্দ্র করে দৌলতখানে চায়ের কাপে ঝড় উঠছে । চলছে আলোচনা সমালোচনার ঝড়।’

About jacob done

Check Also

সবচেয়ে বেশি ভিউয়ের রেকর্ড গড়লো স্পাইডার/ম্যান; নো ওয়ে হোম,এর ট্রেলার- দেখুন ভিডিও

সবচেয়ে বেশি ভিউয়ের রেকর্ড গড়লো স্পাইডার/ম্যান; নো ওয়ে হোম,এর ট্রেলার সনি পি;,কচার্সের ‘স্পাইডারম্যান: নো ওয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *