Breaking News

ফুটবল খেলার কিছু সম্মান,জনক মুহুর্ত-আনন্দে চোখে পানি আসতে বাধ্য! (ভিডিও)

ফুটবল খেলার কিছু সম্মান,জনক মুহুর্ত-আনন্দে চোখে পানি আসতে বাধ্য! (ভিডিও)

ফুটবল একটি দলগত খেলা। এটি বৈশ্বিকভাবে ব্যাপক পরিচিত ও জনপ্রিয় খেলা। এটি আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) কর্তৃক পরিচালিত ক্রীড়ার আনুষ্ঠানিক নাম। কেবল মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় খেলাটি সকার নামে পরিচিত।

ফুটবল দলগত ক্রীড়ার গোত্রভুক্ত যেখানে বিভিন্নভাবে একটি বলকে পদাঘাত করে গোল করা হয় । যদিও ফুটবল শব্দটি আঞ্চলিক প্রেক্ষাপটে প্রদর্শিত হয়।

তবে সব অঞ্চলের মধ্যে ‘ফুটবল’ শব্দ,টাই বেশি প্রচলিত। কিছু নির্দিষ্ট অঞ্চলে ‘ফুটবল’ নামক খেলা দ্বারা এসোসিয়েশন ফুটবল, (কিছু দেশে সকার নামে পরিচিত)

; গ্রিডরন ফুটবল (বিশেষ করে আমেরিকান ফুটবল বা কানাডিয়ান ফুটবল), অস্ট্রেলিয়ান নিয়মে ফুটবল; রাগবি ফুটবল (রাগবি লিগ বা রাগবি ইউনিয়ন); এবং গ্যালিক ফুটবল ইত্যাদি বোঝানো হয়। ফুটবলের এই বিভিন্ন বৈচিত্রগুলি ফুটবল কোড হিসাবে পরিচিত!

ঊনবিংশ শতাব্দীতে ইংরেজি পাবলিক স্কুলগুলোতে ফুটবলের সমসাময়িক কোডগুলোকে নিজেকেদের ফুটবলে অন্তর্ভুক্ত করতে দেখা যায়। ব্রিটিশ সাম্রাজ্যের বিস্তার ফুটবলের এই নিয়মগুলোকে সরাসরি নিয়ন্ত্রিত সাম্রাজ্যের বাইরে ব্রিটিশ প্রভাবে থাকা অঞ্চলেও ছড়িয়ে দিতে থাকে। ঊন,বিংশ শতাব্দীর, শেষের দিকে, স্বতন্ত্র আঞ্চ,লিক কোড, ইতি,মধ্যেই উন্নয়নশীল ছিল: গালিক ফুটবল, উদাহরণস্বরূপ, তাদের ঐতিহ্য বজায় রাখার জন্য ইচ্ছাকৃতভাবে স্থানীয় ঐতিহ্যবাহী ফুটবল খেলার নিয়মগুলি অন্তর্ভুক্ত করে। ১৮৮৮ সালে ইংল্যান্ডে ফুটবল লীগ প্রতিষ্ঠিত হয় যেটি সকল পেশাদার ফুটবল প্রতিযোগিতার মধ্যে প্রথম। বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে বিভিন্ন ধরনের ফুটবল বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠে।——-/————

About jacob done

Check Also

“সাড়ে ৮ কোটিতে বিক্রি হলো মেসির চোখের” পানি মুছা সে,ই টিস্যু।

“সাড়ে ৮ কোটিতে বিক্রি হলো মেসির চোখের” পানি মুছা সে,ই টিস্যু। স্পেনের বার্সেলোনার স,ঙ্গে দীর্ঘ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *