প্রবাস মানেই কি-নিঃ’সঙ্গতা নাকি একাকিত্ব ?

প্রবাস মানেই কি-নিঃ’সঙ্গতা নাকি একাকিত্ব ?

প্রবাস মানেই কি নিঃ,সঙ্গতা? একাকিত্ব? নাকি প্রবাস মানেই হাড়ভাঙা পরিশ্রম।

কেমন কাটে প্রবাস জীবন? কে,উ বলে মলিন নয়তো ফ্যাকাশে। কেউ বলে পানসে। কারও কাছে রোমাঞ্চকর, অতিমাত্রায় স্বাধীনতা। কারও কাছে জী,বনের সোনালি অ,ধ্যায়ের যাত্রা শুরু।

১), প্রবাসের বাংলাদেশের শ্রমিকদের পাঠানো বৈদেশিক মুদ্রা বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে সবচেয়ে বেশি

ভূমিকা রাখছে। করোনাভাইরাস মহামারির চলমান সংকটের মধ্যেও প্রবাসীদের আয়ের ধারা অব্যাহত রয়েছে, যা এক অর্থে
অবিশ্বাস্য। প্রতিনিয়ত এ

ধারা অব্যা,হত রাখাতে আপ্রাণ চেষ্টা করে যা,চ্ছেন প্রবাসী বাংলাদেশি ভাই,বোনেরা। করোনাসময়ে বিগত বছরে রেমিট্যান্স এসেছে রেকর্ড পরিমাণ। গ,ত বছর জুলাইয়ে এক মাসে সর্বোচ্চ ২৬০ কোটি ডলার রেমিট্যান্সের রেকর্ড হয়। কিন্তু এ বছরে জুলাইয়ে রেমিট্যান্স সংগ্রহের হার কমেছে উল্লেখযোগ্য হারে।

২), যত যাই হোক, প্রবাসীদের জীবন কেমন কাটে? এ প্রশ্নটা অনেকেরই। কারও কারও রয়েছে বিশেষ কৌতূহল। অন্তত যাঁরা প্রবাসী নন। কৌতূহলটা তাঁ,দেরই বেশি যাঁদের স্বজনেরা প্রবাসী। আমজনতার আগ্রহ যে নেই, তা নয়। তবে তা ক্ষেত্রবিশেষে। ঘুরিয়ে-ফিরিয়ে বললে কীভাবে কাটছে প্রবাসীদের জীবন? দেশ ও স্বজনদের দূরে রেখে আমাদের প্রবাসজীবন কী খুব স্বস্তিতে কা,টছে? নাকি সোনার হরিণের পেছনে দৌড়াতে দৌড়াতে তারাও খুব ক্লান্ত, পরিশ্রান্ত। এই প্রশ্নগুলো করার পেছনে অন্য কোনো অযাচিত উদ্দেশ্য নেই। সুখ-দুঃ,খ আর ক,ষ্টের অনুভূতিগুলো জানানোর প্রয়াসমাত্র। কারণ, কারও কাছে যাপিত জীবন বড্ড বেশি অহংকারী। কারও কাছে বেঁচে থাকাটাই বড় চ্যালেঞ্জ। হোক না সে প্রবাসী কিংবা অন্য কেউ?

৩), আমরা জানি প্রবাসীদের রকমফের আছে। এই রকমফের অবশ্য অঞ্চলভিত্তিক। বিশ্বের বিভিন্ন অঞ্চলে প্রবাসীদের যাত্রা ভিন্ন ভিন্ন কারণে। কে,উ আসছে অর্থ উপার্জনের জন্য। এদের অনেকেই দক্ষ। কেউ অদক্ষ। কেউ আসছে উচ্চশিক্ষার্থে। এ,দের কেউ দীর্ঘমেয়াদি। আবার কেউ স্ব,ল্প সময়ের জন্য। উদ্দেশ্য যাই হো,ক না কেন এদের সবাই প্রবাসী। সবাই চলছে ওই সোনার হরিণের পেছনেই৷ স্বজনদের নিয়ে যদি কিছুটা ভালো থাকা যায়। হোক না দক্ষ কিংবা অদক্ষ। স্থায়ী কিংবা অস্থায়ী। অথবা কোনো বি,শে,ষ বিষয়ে বিশেষজ্ঞ। এই প্রবাসীরা সবাই তো বাঙালি। বিদেশে প্রবাসীদের একমাত্র পরিচয় বাঙালি।

৪), এটা তো ঠি,ক বাংলাদেশের সমৃদ্ধ অর্থনীতির চাকা ঘোরানোর চাবি,কাঠি তো দীর্ঘকাল ধরেই প্রবাসীদের নিয়ন্ত্রণে। বাংলাদেশ ব্যাংক বছর ঘুরে গুনছে হাজার কোটি ডলা,রের বেশি বৈদেশিক মুদ্রা! তাই বুঝতে কারও কষ্ট হয় না, প্রবাসী মানে হাড়ভাঙা পরিশ্রমী একদল খেটে খাওয়া মানুষ।

About jacob done

Check Also

এহসান” গুরুপ নিয়ে খ্যাত, কুয়াকাটা হুজুরের মন্তব্য!

এহসান” গুরুপ নিয়ে খ্যাত, কুয়াকাটা হুজুরের মন্তব্য! ”হেলিকপ্টার হুজুর” খ্যাত কুয়াকাটার মাওলানা মো. হাফিজুর রহমান’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *