Breaking News

দাখিল-আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেওয়ার নির্দেশ: মাদরাসা শিক্ষা বোর্ড

নিজস্ব প্রতিবেদক
আগস্ট ২৯, ২০২১, ১০:৩০ || আপডেট: আগস্ট ২৯, ২০২১, ১০:০১

দাখিল-আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেওয়ার নির্দেশ,মাদরাসা শিক্ষা বোর্ড
চলতি বছরের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের.. দুই বিষয়ের ব্যবহারিক খাতা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে,,।

নির্দেশনায় বলা হয়েছে, দাখিল পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ের যেকোনো দু’টি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে নিজ নিজ মাদরাসায় জমা দিতে হবে।

আলিম পরীক্ষার্থীদেরও নৈ,র্বা,চ,নিক বিষয়ের অর্থাৎ পদার্থবিজ্ঞান ও রসায়নের প্রতিটি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেওয়া ব্যবহারিকের,, দুটি,, করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে,;

আরও বলা হয়, করোনা’র কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেসব বিষয়ে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে কী কী ব্যবহারিক ,,করতে হবে, তা উল্লেখ করা আছে। যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের শুধু নির্বাচিত বিষয়ের পরীক্ষা ,,অনুষ্ঠিত হবে, ফলে নির্বাচিত বিষয়ের ব্যবহারিকের খাতা (নোটবুক) জমা নেওয়া প্রয়োজন;

দাখিল পরীক্ষার্থীরা নির্বাচিত প্রতি বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের যেকোনো দু’টি ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোটবুক) তৈরি করে নিজ নিজ প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে আলিম ,,পরীক্ষার্থীরা নির্বাচিত বিষয়ের প্রতিটি (যেগুলোতে ব্যবহারিক আছে) পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের দু’টি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দেবে।

শিক্ষা বোর্ড আরও বলেছে, এর মধ্যে যদি কোনো শিক্ষার্থী ২০২১,, সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতি পত্রে দু’টির বেশি ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে, তাহলে শিক্ষার্থীরা এসব ব্যবহারিক খাতা বা নোটবুক জমা দিতে পারবে। নির্দেশনায় দাখিল ও আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতার বিষয়গুলো উল্লেখ করা হয়েছে,,।

দাখিল পরীক্ষার্থীদের শুধু পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ের ব্যবহারিক,, করতে হবে। আলিম পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র এবং রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্রের ব্যবহারিক করতে হবে;।

বিভি/এওয়াইএইচ

About jacob done

Check Also

কেমব্রিজে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগ দিলেন বাংলাদেশী ডা. তাসনিম জারা

কেমব্রিজে শিক্ষক হিসেবে যোগ দিলেন বাংলাদেশী ডা. তাসনিম জারা বিশ্বখ্যাত কেমব্রিজ, বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সুপাইরভাইজার (আন্ডারগ্রাজুয়েট) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *