Breaking News

“গড় আয়ু বেড়েছে” চা,করিতে বয়সসীমাও বাড়ানো উচিৎ,

“গড় আয়ু বেড়েছে” চা,করিতে বয়সসীমাও বাড়ানো উচিৎ,

করোনায় সরকারি চা,করির আবেদনে বয়সসীমা বাড়াতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবকে স্বা,গত জানিয়েছেন পিএসসির, সাবেক সদস্য

অ,ধ্যাপক আশরাফুল ইসলাম চৌধুরী। তিনি বলেছেন, মানুষের গড় আয়ু বেড়েছে’ চাকরিতে বয়সসীমা বাড়ানোও যৌ,ক্তিক। প্রধানমন্ত্রীর উচিৎ হবে এটাতে সম্মতি দিয়ে লাখো তরুণের স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করা।

করোনার ধকলে সরকারি প্রায় সব নিয়োগ প্রক্রিয়া বন্ধ। বিজ্ঞপ্তি হয়নি, পরীক্ষা হয়নি, নিয়োগও হয়নি। কিন্তু চাকরি প্রত্যাশীদের বয়স তো

থেমে নেই। বয়স পার হয়ে যাচ্ছে, অথচ আবেদন করতে পারছেন না, এরকম তরুণদের চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে চায় জনপ্রশাসন মন্ত্রণালয়। সি,দ্ধান্তের জন্য এই প্রস্তাব এখন প্রধানমন্ত্রীর টেবিলে”।

প্রস্তাবে বলা হয়েছে, ২০২০, সালের (২৫ মার্চে) যাদের বয়স (৩০ বছরের) মধ্যে ছিলো, সরকারি চাকরিতে তাদের চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। এতে স,মর্থন দিচ্ছেন সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য অধ্যাপক আশরাফুল ইসলাম।

তিনি বলেন, চাকরির বাজার এ,ই দেশে অত্যন্ত খারাপ, বিশেষ করে সরকারি চাকরির। ম,ধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তদের মধ্যে সরকারির চাকরির বিষয়ে এক ধরণের মোহ কাজ করে। এর পেছনে ঐ,তিহাসিক কারণও আছে, যেমন- চাকরির নিরাপত্তা, সুযোগ-সুবিধা এবং ক্ষমতার ব্যবহার।

তিনি বলেন, যেহেতু সময়টা অস্বাভাবিক এবং এর, ওপর কারোরই নিয়ন্ত্রণ নেই, এই জন্য আমি সরকার প্রধানকে অনুরোধ করবো, চাকরির যেসব বিজ্ঞাপন দেওয়া হয়েছে সেখানে যারা আ,বেদন করেছেন বা আবেদনের যোগ্য ছিলেন অন্তত তাদের যেনো সুযোগটা দেওয়া হয়।

এদিকে, চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে (৩২ বছর) করার দাবি চাকরি প্রত্যাশীদের।

অধ্যাপক আশরাফুল ইসলাম বলেন, যে-হেতু গড় আয়ু অনেক বেড়ে গেছে সেহেতু আমার মনে হয়, চাকরিতে প্রবেশের বয়সসীমা অন্তত ২ বছর বাড়ানো উ,চিৎ। এখন এর বিপরীতেও প্রশ্ন আছে- নতুন যারা আসবে তাদের কী হবে? এখন যেহেতু আমাদের ছোট দেশ, অধিক জনসংখ্যা এবং কর্মসংস্থানের সুযোগ কম, সেহেতু এসব প্রশ্ন থাকবেই। এসবের মধ্যে একটু ব্যালেন্স করতে হবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সং,ক্রমণ ধরা পড়ার পর ২৫ মার্চ থেকে টানা (৬৬ দিনের) সা,ধারণ ছু,টি ছিলো। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় দফায় দফায় বিধি-নিষেধ জারি হতে থাকে। তবে সবকিছু বন্ধ থাকলেও বিসি,এসের নি,য়মিত বি,জ্ঞপ্তি প্র,কাশ হয়েছে।

বিভি/এমএস

About jacob done

Check Also

১- ক্লাসের মাত্র” একজন ছাত্রী’ বাকি ‘মেয়েদের বিয়ে!

১- ক্লাসের মাত্র” একজন ছাত্রী’ বাকি ‘মেয়েদের বিয়ে! দেড়বছর করোনার ঢেউয়ে নিমজ্জি’ত ছিল দেশের শিক্ষাঙ্গন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *