গাছ” বদলে দিলো গ্রামের,মানুষের ভাগ্য।

গাছ” বদলে দিলো গ্রামের,মানুষের ভাগ্য।
গাছ পাল্টে দিলো গোটা গ্রামের মানুষের জীবন। পিচ গাছ চাষের মধ্য দিয়ে ভাগ্য খুলেছে চীনের গালা নামের গ্রামের বাসিন্দাদের। ফল বিক্রির

পাশাপাশি “পিচ ফুলের সৌন্দর্য কাজে লাগিয়ে প,র্যটন কেন্দ্রে রূপ দেয়া হয়েছে তিব্বতের অঞ্চলটিকে। অ,র্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছে গ্রামের নারী-পু,রুষ সবাই। চীনের উন্নয়নের রোল মডেল হয়ে উ,ঠেছে এখন এ গ্রামটি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব যখন দেখছে গোটা বিশ্ব” এ,মন সময়ে সবুজায়নের মাধ্যমে জীবনমান উন্নয়নের এই উদ্যোগকে প্রশংসনীয় বলছেন বিশেষজ্ঞরা।

ঠিক যেন রুপকথার কোনো দৃশ্য। যেদিকে চোখ যায়, শু,ধুই পিচ ফুলের সৌন্দর্য। প্রতি বসন্তেই গ্রামটি ভরে যায় গোলাপি রঙয়ের ফুলে। মনোমুগ্ধকর সৌন্দর্য্য উপভোগে বিভিন্ন অঞ্চল থেকে হাজারো পর্যটক ছুটে আসেন ছোট্ট এ গ্রামে।

একসময় দারিদ্র আর ক্ষুধাপীড়িত ছিল তিব্বতের নি,য়াংঝি জেলার গ্রামটি। জীবনযাত্রা বদলের লক্ষ্যে টেকসই উন্নয়নের পথই বেছে নেয় গ্রামবাসী। পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয় পা,হাড়ি গ্রামটিকে।

পিচ ফলের জন্য বহু আগে থেকেই বিখ্যাত চী,নের তিব্বত অঞ্চল। আর এই ফলনকে কাজে লাগিয়েই করা হয়েছে গ্রামের উন্নয়ন। ১৮-হেক্টর পাহাড়ি এলাকা জুড়ে বানানো হয়েছে পিচের বা,গান। পর্যটকদের কথা মাথায় রেখে করা হয় অবকাঠামোগত উন্নয়ন। স্বচ্ছল আর স্ব,নির্ভর হয় বাসিন্দাদের জীবন;।

স্থানীয় নেত্রী পেমবা বলেন, কয়েক বছর আগেও গণহারে পিচ গাছ কেটে রান্নার কাজ করতো গ্রামবাসী। পরবর্তীতে আমরা পরিবেশ বান্ধব এ উদ্যোগ নিই। প্রচুর পিচ গাছ লাগানো হয় গ্রাম,,জুড়ে। ২০১৫ সালে পর্যটনভিত্তিক সব স্থাপনা নির্মাণকাজ শেষ করি। পর্যটনকেন্দ্র হবার পর বাসিন্দাদের রোজগার অন্তত দশগুণ বেড়েছে।

শুধু পর্যটন নয়, পশু পালন, কৃষিকাজের মা,,ধ্যমেও নিজেদের অর্থনীতিকে এগিয়ে যাচ্ছে গ্রামবাসী

চীনের গ্রাম উন্নয়ন কর্মকর্তা ইয়েশি কোয়েডন বলেন, আমরা আরও কিছু পরিকল্পনা বাস্তবায়নের কথা ভাবছি। আমাদের নিজস্ব ঐতিহ্যবাহী উৎসবগুলোকে বড় পরিসরে তুলে ধরতে চাই। এতে,, পর্যটনকাল শুধু একটি নির্দিষ্ট সময়ে আবদ্ধ থাকবে না। বরং সারাবছরই পর্যটকদের আনাগোনা থাকবে এখানে।

গেল কয়েক বছরে গ্রামবাসীদের বার্ষিক আয় বে,,ড়েছে প্রায় ১৩ শতাংশ। পর্যটন শিল্পের বি,কা,শে,র মাধ্যমে দারিদ্র্যমুক্ত হয়েছেন অত্র এলাকার অন্তত সাড়ে ৬, লাখ মানুষ।

/এসএইচ

About jacob done

Check Also

১- ক্লাসের মাত্র” একজন ছাত্রী’ বাকি ‘মেয়েদের বিয়ে!

১- ক্লাসের মাত্র” একজন ছাত্রী’ বাকি ‘মেয়েদের বিয়ে! দেড়বছর করোনার ঢেউয়ে নিমজ্জি’ত ছিল দেশের শিক্ষাঙ্গন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *