একটি ভাতের দানা বানাতে সত্তর,জন ফেরেশতা লাগে; কথাটি কি সঠিক?

একটি ভাতের দানা বানাতে সত্তর,জন ফেরেশতা লাগে; কথাটি কি সঠিক?
একটি ভাত বা চাল তৈরি হতে কতজন ফে’রেশতা লাগে তা একমাত্র আল্লাহই জানেন। এটি অ,দৃ,শ্য জগতের বিষয়। তবে একটি ভাতের দানা

আমার পর্যন্ত আসতে যে অনেক মানুষের শ্র,ম আছে এবং মাটি; পানি, চন্দ্র-সূর্য ইত্যাদিকে আল্লাহ তাআলা এ উদ্দেশ্যে ও এমন অনেক উদ্দেশ্যে আমাদের খেদমতে নিয়োজিত করেছেন তা কারই বা অজানা;।

খাদ্য পড়ে গেলে তু,লে খেতে হয়- এটা সকলেরই জানা। রাসূল [সা] খাদ্য পড়ে গেলে তুলে খেতে বলেছেন। এমনকি খাদ্যে ময়লা লেগে গেলে তা প,রি,ষ্কা,র করে খেতে বলেছেন। নিজেও এর উপর আমল করা উচিত এবং অন্যকেও উৎসাহ দেওয়া উচিত;

কিন্তু কিছু মানুষ আছে যারা ভাত পড়ে গেলে তুলে খাওয়ার প্রতি উ’দ্বু,দ্ধ করতে গিয়ে বলে, ভাত নষ্ট করতে নেই; একটি ভাতের দানা বানাতে সত্তরজন ফেরেশতা,. লাগে। একথার কোনো ভিত্তি নেই।

একটি ভাত বা চাল তৈরি হতে কতজন ফেরেশতা লাগে তা একমাত্র আল্লাহই জানেন। এটি অদৃশ্য জগতের বিষয়। তবে একটি ভাতের দানা আমার পর্যন্ত আসতে যে অনেক মানুষের শ্রম আছে এবং মাটি, পানি, চন্দ্র-সূর্য ই,ত্যা,দি,কে আল্লাহ তাআলা এ উদ্দেশ্যে ও এমন অনেক উ’দ্দেশ্যে আমাদের খেদমতে নিয়োজিত” করেছেন তা কারই বা অজানা,,,

সুতরাং একটি ভাতের দানা হোক বা যে কোনো খাদ্যদ্রব্য হোক নষ্ট বা অপচয় করার কোনো অবকাশ নেই। এর জন্য আল্লাহর” কাছে হিসাব দিতে হবে। খাদ্য আল্লাহ তাআলার অনেক বড় নিআমত। এর শুকরিয়া আদায় করা এবং অপচয় থেকে বিরত থাকা জরুরি। কখনো যেন এমন না হয় যে,, আমি খা,চ্ছি, কিন্তু খাওয়ার শুরুতে আল্লাহর নাম নিলাম না,, শেষে শুকরিয়াও আদায় করলাম না।

About jacob done

Check Also

সর্ব-প্রথম আমাদের নবী-কে দেখার ও স্পর্শ’ করার সৌভাগ্য হয়েছিল যে, মানুষটির!

সর্ব-প্রথম আমাদের নবী-কে দেখার ও স্পর্শ’ করার সৌভাগ্য হয়েছিল যে, মানুষটির! আমাদের প্রিয় নবী হজরত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *